Python Programming Language, Tutorials : Part 5


Decision making in Programming :

পর্ব-৫
ব্যবহারকারীর ইনপুট নিয়ে পাইথনে কীভাবে কাজ করতে হয়, তার একটি উদাহরণ থাকছে আজকের পর্বে।
input(“Enter where you live: “)
নিচের লাইনে আসবে: Enter where you live: (এখানে Bangladesh লিখে এন্টার করুন) দেখবেন ‘Bangladesh’ আউটপুট এসেছে। লক্ষ করুন, আউটপুট একক উদ্ধৃতি চিহ্নের (‘’) মধ্যে দেখালেও, এটি একটি স্ট্রিং। ভ্যারিয়েবলে স্ট্রিং রাখার সময় আপনি চাইলে (‘’) বা (“”) ব্যবহার করতে পারেন। এখন ধরুন, আপনি একটি প্রোগ্রাম বানাতে চান, যেটি ব্যবহারকারীর কাছ থেকে একটি সংখ্যা নেবে এবং তার বর্গ করে দেখাবে। সংকেতটি হবে এ রকম—
userinput=input(“Enter the number: ”)
Enter the number: (এখানে 2800 লিখে এন্টার চাপুন)
num=int(userinput)
result=num**2
print(result)
ইনপুটের মাধ্যমে যে ডেটা নেওয়া হয়েছে, তা userinput ভ্যারিয়েবলে রাখা হয়েছে এবং ডেটা টাইপ হচ্ছে স্ট্রিং। গাণিতিক কাজ করার জন্য ডেটা টাইপ হতে হবে নম্বর। তাই num ভ্যারিয়েবলে ডেটাকে ইন্ট টাইপে রূপান্তর করে রাখা হয়েছে। শেষে result ভ্যারিয়েবলে সংখ্যাটির বর্গ রাখা হয়েছে। সংখ্যার ঘাত নির্ণয়ের জন্য ** অপারেটর ব্যবহূত হয়। আজ শেষ করব লুপের একটি ছোট ধারণা দিয়ে। ধরুন আপনি ব্যবহারকারীর কাছ থেকে ১০টি নম্বর নিয়ে তার যোগফল দেখাবেন। দশবার তাহলে আপনাকে ইনপুট, ডেটা টাইপ কনভার্ট ও ডেটা ভ্যারিয়েবলে যোগ করার কোড লিখতে হবে। তা না করে আপনি এভাবে করে দেখুন:
res=0
counter=1
while(counteৎ



 
Source : Prothom Alo
Prepared By : Mr.  Mahdi Islam
email :  mahdi@prothom-alo.info



No comments:

Post a Comment

Thank you for reading Python Bangla | Python Programming Language ! Comments may take awhile for me to moderate! I'll post them as soon as I can and reply! If you haven't followed "Python Bangla | Python Programming Language " check the right side of my blog to do so!

Note: Only a member of this blog may post a comment.